শুক্রবার, ২৪ মে ২০২৪

| ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

২০ লাখ টাকা বিনিয়োগ থাকলে এসএমইতে লেনদেন করা যাবে

ষ্টাফ রিপোর্টার

২০ লাখ টাকা বিনিয়োগ থাকলে এসএমইতে লেনদেন করা যাবে

পুঁজিবাজারে ২০ লাখ টাকা বিনিয়োগ থাকলে এসএমই প্লাটফর্মে শেয়ার কেনা-বেচা করতে পারবেন বিনিয়োগকারীরা। সম্প্রতি এমন সিদ্ধান্ত নিয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৪ এপ্রিল) এ সংক্রান্ত একটি চিঠি ব্রোকার হাউজ ও মার্চেন্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইওর কাছে পাঠিয়েছে ডিএসই।

চিঠিতে বলা হয়, জানুয়ারি থেকে ৩০ মার্চ পর্যন্ত যেসকল বিনিয়োগকারীর বেনিফিশিয়ারি ওনার্স(বিও) হিসাবে ২০ লাখ টাকার শেয়ার রয়েছে, তারা হচ্ছেন কোয়ালিফাইড ইনভেস্টর। তারা সেকেন্ডারি মার্কেট, এসএমই মার্কেট এবং অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে (এটিবি) শেয়ার কেনাবেচা করতে পারবেন।

চিঠিতে আরও বলা হয়, ৩০ মার্চ সময়ের মধ্যে যে সমস্ত বিনিয়োগকারীদের পুঁজিবাজারে ২০ লাখ টাকা বিনিয়োগ রয়েছে তাদের তথ্য ডিএসইতে আগামী ১০ এপ্রিলের মধ্যে পাঠাতে হবে।

উল্লেখ,গত বছরের ২২ সেপ্টেম্বর সর্বশেষ এসএমই প্লাটফর্মের বিনিয়োগের জন্য বিনিয়োগের পরিমাণ নির্ধারণ করে বিএসইসি। বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি আদেশে বলা হয়, এসএমইতে লেনদেনে যোগ্য বিনিয়োগকারী হতে পুঁজিবাজারে ন্যূনতম ৩০ লাখ টাকা বিনিয়োগ থাকতে হবে।

এর প্রেক্ষিতে গত বছরের (১৩ নভেম্বর) এক রিট পিটিশন দায়েরের পর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে এসএমই মার্কেটে বিনিয়োগসীমার কারণ জানতে চায় হাইকোর্ট। পরে চলতি বছরের ১৬ জানুয়ারি বিচারপতি ফারাহ মাহবুবের হাইকোর্ট ডিভিশন বেঞ্চ বিএসইসির শর্ত তিন মাসের জন্য স্থগিত করে দেয়।

দেশের স্বল্পমূলধনী কোম্পানিগুলোকে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহ করার সুযোগ দিতে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) এসএমই প্ল্যাটফর্ম শুরু হয়। ওই সময় নির্দেশনা দেওয়া হয় এসএমই প্লাটফর্মে লেনদেন করতে হলে পুঁজিবাজারে ৫০ লাখ টাকার বিনিয়োগ থাকতে হবে।

পরে এই বাজারকে প্রসারিত করতে ২০২২ সালের ১৭ ফেব্রুয়ারি বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এক নির্দেশনায় বলা হয়, এখন থেকে এসএমই প্ল্যাটফর্মে লেনদেন করতে চাইলে পুঁজিবাজারে ২০ লাখ টাকা বিনিয়োগ থাকলেই হবে। এতোদিন এখনে লেনদেন করতে হলে ৫০ লাখ টাকা পুঁজিবাজারে বিনিয়োগ প্রয়োজন ছিলো।

আর এ