শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪

| ২৮ চৈত্র ১৪৩০

আগুনে পুড়ে ছাই ৩ কৃষ‌কের বসতঘর, গোয়ালঘর ও রান্নাঘর

ষ্টাফ রিপোর্টার

আগুনে পুড়ে ছাই ৩ কৃষ‌কের বসতঘর, গোয়ালঘর ও রান্নাঘর

ময়মনসিংহের নান্দাইলে আগু‌নে পুড়ে ছাই হয়েছে ৩ কৃষ‌কের বসতঘর, গোয়লঘর ও রান্নাঘর। অগ্নিকাণ্ডে মারা গেছে ১টি গরু ও ১টি ছাগল। এতে তাদের প্রায় ৭ থেকে ৮ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানান ভোক্তভোগী কৃষকগণ।

রবিবার (৯ এপ্রিল) রাত ৮টার দি‌কে উপজেলার চরবেতাগৈর ইউ‌নিয়‌নের চরকামট খালী গ্রা‌মে এ ঘটনা ঘ‌টে। বৈদ্যুতিক শটসা‌র্কিট থে‌কে আগু‌নের সূত্রপাত ব‌লে ধারণা করা হচ্ছে।

ভুক্ত‌ভোগী কৃষকরা হলেন- মো.জসিম উদ্দিন, নয়ন মিয়া ও মো. মুর্শিদ মিয়া। তিন কৃষ‌কের ২টি থাকার ঘর, তিন‌টি রান্নাঘর ও এক‌টি গোয়ালঘর পু‌ড়ে গেছে। অগ্নিকাণ্ডে দরিদ্র কৃষক মো.জসিম উদ্দিনের ১টি গরু ও ১টি ছাগল পুড়ে মারা গেছে। অন্য একটি গরু পুড়ে মারাত্মকভাবে দগ্ধ হয়েছে।

কৃষক মো. জসিম উদ্দিন জানান, রাত ৮ টার দি‌কে অগ্নিকা‌ণ্ডের ঘটনা ঘ‌টে। আমাদের চিৎকার শুনে স্থানীয়রা এগিয়ে এসে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। কিন্তু তার আগেই সব ঘরগু‌লো পু‌ড়ে যায়। ঘ‌রের ধান, চাল, পোশাক ও আসবাবপত্র সব পু‌ড়ে ছাই হ‌য়ে গেছে। 

স্থানীয়রা জানান, খবর পে‌য়ে ফায়ার সা‌র্ভিসের টিম এসে আরও এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। ত‌বে ততক্ষ‌ণে ওই তিন কৃষ‌কের সব পুড়ে শেষ হ‌য়ে গে‌ছে। 

নান্দাইল ফায়ার সা‌র্ভিসের লিডার শফিকুল ইসলাম বিষয়‌টি নি‌শ্চিত ক‌রে‌ বলেন বৈদ্যুতিক শটসা‌র্কিট থে‌কে আগু‌নের সূত্রপাত ব‌লে প্রাথ‌মিকভা‌বে ধারণা করা হচ্ছে। প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আ‌নতে সক্ষম হই। ঘটনাস্থ‌লে পৌঁছার আগেই তিন কৃষ‌কের সব‌কিছু পু‌ড়ে গে‌ছে। তারা সবাই পাশাপা‌শি বসবাস কর‌তেন। ত‌বে আমরা যাওয়ার পর আগুন নিয়ন্ত্রণে আসায় পাশের বস‌তিগু‌লো রক্ষা পে‌য়ে‌ছে। 

স্থানীয় চরবেতাগৈর ইউপি চেয়ারম্যান মো. ফরিদ উদ্দিন বিষয়টি নিশ্চিত করে বলেন, অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঘটনাস্থলে গিয়েছি। দরিদ্র কৃষকদের সরকারী সহায়তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয়ে ইউএনও স্যার ও উপজেলা চেয়ারম্যানের সাথে কথা বলেছি। 

আর এ