রোববার, ১৬ জুন ২০২৪

| ১ আষাঢ় ১৪৩১

আগস্টে এইচএসসি পরীক্ষার পরিকল্পনা : শিক্ষা বোর্ড

ষ্টাফ রিপোর্টার

আগস্টে এইচএসসি পরীক্ষার পরিকল্পনা : শিক্ষা বোর্ড

এইচএসসি পরীক্ষা এক মাস পিছিয়ে আগস্টের প্রথম সপ্তাহে নেওয়ার পরিকল্পনা করেছে শিক্ষা বোর্ড। ইতমধ্যে নির্বাচনী পরীক্ষা আগামী ৩০ মে থেকে ২১ জুনের মধ্যে শেষ করতে কলেজগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। সিলেবাস শেষ করতে না পারায় পরীক্ষা এক মাস পেছানো হয়েছে বলে জানিয়েছে শিক্ষা বোর্ড।

চলতি বছরের এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা ছিল জুলাইয়ের প্রথম সপ্তাহে। সে অনুযায়ী নির্বাচনী পরীক্ষা নেওয়ার কথা ছিল এপ্রিলে।

আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয়ক অধ্যাপক তপন কুমার সরকার বলেছেন, এবার এইচএসসি পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে। শিক্ষাসূচি অনুযায়ী শিক্ষার্থীরা ১৫ মাস ক্লাস করার সুযোগ পেয়েছে। কিন্তু এই সময়ের মধ্যে অনেক কলেজেই সিলেবাস শেষ করা সম্ভব হয়নি। তাই পিছিয়ে দেওয়া হচ্ছে পরীক্ষা।

অধ্যাপক তপন কুমার সরকার আরও বলেছেন, নির্বাচনী পরীক্ষার নামে কেউ যেন অস্বাভাবিক ফি নিতে না পারে সেদিকেও নজরদারি থাকবে। সেই সঙ্গে এ রকম অভিযোগ সরাসরি বোর্ডে জানানোর আহ্বান তাদের।

উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ জহুরা বেগম বলেছেন, পরীক্ষার সময় এক মাস পেছানোয় খুশি পরীক্ষার্থীরা। তাদের ওপর চাপ অনেকটাই কমে গেছে।

সব বিষয়ে পূর্ণ নম্বরে এবারের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রশ্নফাঁসের গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি শিক্ষা বোর্ডের।

আর এ