রোববার, ১৪ জুলাই ২০২৪

| ২৮ আষাঢ় ১৪৩১

ড. ইউনূসকে নিয়ে ৪০ বিশ্বনেতার চিঠির প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন

ডেস্ক অফিস

ড. ইউনূসকে নিয়ে ৪০ বিশ্বনেতার চিঠির প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন

শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের প্রতি আওয়ামী লীগ সরকারের আচরণের বিষয়ে গভীর উদ্বেগ জানিয়ে ৪০ বিশ্বনেতা যে খোলা চিঠি লিখেছেন সে বিষয়টিকে যুক্তরাষ্ট্র সমর্থন করে বলে মন্তব্য করেছেন স্টেট ডিপার্টমেন্টের প্রিন্সিপাল ডেপুটি মুখপাত্র ভেদান্ত প্যাটেল।

বৃহস্পতিবার স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফ্রিংয়ে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের প্রতি সরকারের বিদ্বেষপূর্ণ আচরণ নিয়ে করা এক প্রশ্নের জবাবে এই মন্তব্য করেন তিনি।

ব্রিফ্রিংয়ে ৪০ বিশ্ব নেতা ইউনূসের প্রতি সরকারের অন্যায় আক্রমণের নিয়ে লেখা খোলা চিঠি প্রসঙ্গে স্টেট ডিপার্টমেন্ট সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান, "শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের প্রতি বাংলাদেশ সরকারের আচরণের বিষয়ে গভীর উদ্বেগ জানিয়েছেন ৪০ বিশ্বনেতা। সম্প্রতি তারা এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি খোলাচিঠি লিখেছেন। এ চিঠিটি ওয়াশিংটন পোস্টে ছাপা হয়েছে। ৪০ বিশ্বনেতার মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এবং জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন। সরকার ইউনূসের প্রতি আক্রমণাত্মক আচরণ দেখাচ্ছে, যেটা একের পর এক তার বিরুদ্ধে মামলা দায়েরে বুঝা যায়। এবিষয়ে আপনার মন্তব্য কী?"

জবাবে প্যাটেল বলেন, "সম্প্রতি প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস কে নিয়ে উদ্বেগ প্রকাশ করে ওয়াশিংটন পোস্টে যে খোলা চিঠি প্রকাশ করা হয়েছে সে বিষয়ে আমরা অবগত। বিশ্ব নেতারা ইউনূসের বিষয়ে যে মতামত জানিয়েছেন তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে আমরা বলতে চাই বিশ্বে দারিদ্র দূরীকরণে ভূমিকা রেখেছেন প্রফেসর ইউনূস। শান্তিতে নোবেল জয়সহ আরও অনেক আন্তর্জাতিক সম্মানে ভূষিত হওয়াটা তার সে অবদানের স্বীকৃতি।"

উল্লেখ্য, গত ৭ মার্চ শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের প্রতি বাংলাদেশ সরকারের আচরণের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন ৪০ বিশ্বনেতা। এ বিষয়ে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি খোলাচিঠি লিখেন তারা। চিঠিটি যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ওয়াশিংটন পোস্ট পত্রিকায় পূর্ণ পাতাজুড়ে বিজ্ঞাপন হিসেবে প্রকাশিত হয়।

চিঠিতে বলা হয়, "ড. ইউনূসের ভালো থাকা, বাংলাদেশসহ সারা বিশ্বে মানবিক উন্নয়নে তিনি যে অবদান রেখে চলছেন, তা অব্যাহত রাখতে পারবেন কি না, সে বিষয়ে আমাদের গভীর উদ্বেগ রয়েছে। আমরা নিশ্চিত, আপনি জানেন যে বাংলাদেশে মুহাম্মদ ইউনূসের অবদান, বিশেষ করে অতিদরিদ্র ও সবচেয়ে বিপদাপন্ন মানুষের জন্য তার অবদান বিশ্বব্যাপী স্বীকৃত ও সম্মানিত।"

ইউনূস সরকারের অন্যায় আক্রমণের শিকার হচ্ছে উল্লেখ করে চিঠিতে বিশ্ব নেতারা বলেন, "মুহাম্মদ ইউনূসের মতো একজন অনবদ্য পরিশুদ্ধ মানুষ ও তার কার্যক্রমগুলো আপনার সরকারের অন্যায় আক্রমণের শিকার হচ্ছে। বারবার হয়রানি ও তদন্তের মধ্যে পড়ছে। এমনটা দেখতে পাওয়া বেদনাদায়ক।"

আর এ