রোববার, ১৪ জুলাই ২০২৪

| ২৮ আষাঢ় ১৪৩১

মুসলিম দেশগুলোকে ফিলিস্তিনিদের পক্ষে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান রাইসির

ডেস্ক অফিস

মুসলিম দেশগুলোকে ফিলিস্তিনিদের পক্ষে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান রাইসির

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মুসলিম দেশগুলোর ঐক্য শক্তিশালী করার আহ্বান জানিয়েছেন। তার মতে, মুসলিম দেশগুলোর উচিত নির্যাতিত ফিলিস্তিনি জাতির বিরুদ্ধে ইসরাইলের পাশবিকতা রুখে দেওয়ার চেষ্টা করা।

প্রেস টিভি জানিয়েছে, তেহরানে নিযুক্ত তুরস্কের নতুন রাষ্ট্রদূত হিচাবি কিরলাঙ্গিচ রোববার প্রেসিডেন্ট রাইসির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

এ সময় ইরানের প্রেসিডেন্ট বলেন, মুসলিম দেশগুলোর জনগণ চায়- তাদের সরকারগুলো নির্যাতিত ফিলিস্তিনি জাতির প্রতি ইসরাইলের দখলদার সরকারের অপরাধযজ্ঞের বিরুদ্ধে রুখে দাঁড়াক। কাজেই ইসরাইলের পাশবিকতা বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য মুসলিম দেশগুলোকে নিজেদের মধ্যে সমন্বয় জোরদার করতে হবে।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলি সেনাদের পাশবিক হামলা বেড়ে গেছে। এর ফলে চলতি বছরের প্রথম সাড় তিন মাসেই প্রায় ১০০ ফিলিস্তিনিকে হত্যা করেছে দখলদার ইহুদি সেনারা।

তুর্কি রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎকালে প্রেসিডেন্ট রাইসি তুরস্কের সঙ্গে ইরানের ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করেন। সেই সঙ্গে এই সম্পর্ক আরও শক্তিশালী করার আহ্বান জানান।

অপরদিকে তুর্কি রাষ্ট্রদূত হিচাবি কিরলাঙ্গিচ বলেন, ইরানের সঙ্গে তার দেশের ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রয়েছে। এ সম্পর্ককে আরও ঘনিষ্ঠ করার চেষ্টা চালাবেন তিনি।

আরএ