বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

| ১১ বৈশাখ ১৪৩১

নিষেধাজ্ঞা কাটিয়ে ফেসবুক-ইনস্টাগ্রামে ফিরলেন ট্রাম্প

ডেস্ক অফিস

নিষেধাজ্ঞা কাটিয়ে ফেসবুক-ইনস্টাগ্রামে ফিরলেন ট্রাম্প

দুই বছর ধরে চলা নিষেধাজ্ঞা তুলে নিয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট আবার চালু করেছে মেটা। 

২০২১ সালের জানুয়ারিতে ক্যাপিটল হিলে দাঙ্গার পর তখনকার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল।

ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল কোম্পানি মেটা বলেছে, সেই সময় ওই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। কারণ ক্যাপিটল হিলে সহিংসতায় জড়িতদের প্রশংসা করেছিলেন ট্রাম্প।

মেটার গ্লোবাল অ্যাফেয়ার্স প্রেসিডেন্ট নিক ক্লেগ গত জানুয়ারির শেষে এক বিবৃতিতে জানান, তারা ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

তার ভাষায়, ট্রাম্পের ওপর ওই নিষেধাজ্ঞা ছিল ‘বিশেষ এক পরিস্থিতিতে নেওয়া বিশেষ এক সিদ্ধান্ত’। এখন মেটা পর্যালোচনা করে দেখেছে যে, ট্রাম্পের অ্যাকাউন্ট খুলে দেওয়া হলে তা বড় ধরনের নিরাপত্তা ঝুঁকির ‘কারণ ঘটাবে না’।

নিক ক্লেগ ওই বিবৃতিতে বলেন, রাজনীতিবিদরা কী বলছেন তা শোনার সুযোগ মানুষের থাকা উচিত।

নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর মেটা জানিয়েছে, ট্রাম্প যদি আবারও তাদের নীতিমালা ভাঙেন, আবারও তাকে নিষিদ্ধ করা হতে পারে। সেই নিষেধাজ্ঞা হতে পারে এক মাস থেকে দুই বছরের জন্য।  

রিপাবলিকানরা ট্রাম্পের ফেসবুক অ্যাকাউন্ট খুলে দেওয়ার জন্য চাপ দিয়ে আসছিল। কারণ আবারও প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি নিচ্ছেন তিনি।

আরএএস