শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

| ১১ বৈশাখ ১৪৩১

প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে মাশরাফিকে এমসিসি’র সম্মাননা

ষ্টাফ রিপোর্টার

প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে মাশরাফিকে এমসিসি’র সম্মাননা

ক্রিকেটের আইন প্রণেতা মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) আজীবন সদস্যপদ পেলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। 

এই বছর এমসিসির আজীবন সদস্যপদ দেওয়া হয়েছে ১৯ জনকে, যেখানে আছেন ৮টি টেস্ট খেলুড়ে দেশের সাবেক খেলোয়াড়েরা। ইংল্যান্ড ও ভারতের আছেন ৫ জন করে সাবেক খেলোয়াড়।

বুধবার (৫ এপ্রিল) এমসিসি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘এমসিসি বিশ্বের সেরা কিছু ক্রিকেটারকে এই ক্লাবের আজীবন সদস্যপদ প্রদান করে। আজ এই তালিকায় সর্বশেষ অন্তর্ভুক্ত সম্মানিত পুরুষ ও মহিলা ক্রিকেটারদের নাম প্রকাশ করে আমরা আনন্দিত।’

মাশরাফির সঙ্গে আজীবন সদস্য হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের মেরিসা আগুইলেইরা; ভারতের এমএস ধোনি, ঝুলন গোস্বামী, সুরেশ রায়না, মিতালি রাজ ও যুবরাজ সিং; ইংল্যান্ডের জেনি গান, লরা মার্শ, আনিয়া শ্রাবসোল, কেভিন পিটারসেন ও এউইন মরগান; পাকিস্তানের মোহাম্মদ হাফিজ; অস্ট্রেলিয়ার র‍্যাচেল হেইন্স, নিউজিল্যান্ডের অ্যামি স্যাটারথওয়েট ও রস টেলর এবং দক্ষিণ আফ্রিকায় ডেল স্টেইন। এর আগে বাংলাদেশ থেকে এমসিসির সম্মানসূচক এই সদস্যপদ পেয়েছিলেন ক্রিকেট প্রশাসনের সঙ্গে জড়িত দুজন। বিসিবির সাবেক সহ–সভাপতি প্রয়াত রাইসউদ্দিন আহমেদ ছিলেন এমসিসির সদস্যপদ পাওয়া প্রথম বাংলাদেশি। এরপর সদস্যপদ পান সাবেক বিসিবি সভাপতি সাবের হোসেন চৌধুরী।

তালিকায় জায়গা পাওয়া ১৯ জনের মধ্যে ১৭ জন ক্রিকেটার, বাকি দুজন ক্রিকেটের সঙ্গে জড়িত ব্যক্তিত্ব। এ দুজন সম্মানসূচক আজীবন সদস্যপদ পেয়েছেন ক্রিকেটে তাদের অবদানের কারণে। 

১৭৮৭ সালে প্রতিষ্ঠিত এমসিসি প্রায় ২০০ বছর ধরে ক্রিকেটের অগ্রযাত্রায় বড় ভূমিকা পালন করে আসছে। ক্রিকেটের আইন প্রণয়নের একমাত্র কর্তৃত্ব তাদের। ১৮৩৫০ জন পূর্ণ ও ৬০০০ সহযোগী সদস্য আছেন এমসিসির।

আর এ