শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

| ১১ বৈশাখ ১৪৩১

খেলা নারী সাফ অনূর্ধ্ব-২০’র শিরোপা বাংলাদেশের

ডেস্ক অফিস

খেলা নারী সাফ অনূর্ধ্ব-২০’র শিরোপা বাংলাদেশের

বয়সভিত্তিক নারী সাফ চ্যাম্পিয়নশিপে সর্বশেষ আসরের শিরোপা বাংলাদেশের।দুই বছর আগে সাফ অনূর্ধ্ব-১৯ ফুটবলে ভারতকে হারিয়ে দ্বিতীয় শিরোপা জয়ের উৎসব করেছে বাংলাদেশের মেয়েরা।

গত বছর নেপাল থেকে বাংলাদেশের মেয়েরা জিতেছে সাফ নারী চ্যাম্পিয়নশিপের মুকুট। এই প্রথম প্রবর্তিত অনূর্ধ্ব-২০ সাফ নারী চ্যাম্পিয়নশিপের মুকুটও জিতেছে বাংলাদেশ।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে নেপালকে ৩-০ গোলে হারিয়ে শিরোপা জয়ের উৎসব করেছে বাংলাদেশের মেয়েরা। 

সাফ নারী ট্রফি জয়ী দলের ৬ ফুটবলারকে নিয়ে গড়া অনূর্ধ্ব-২০ দল আসরটা শুরু করেছে ফেভারিটের মতোই। নেপালকে ৩-১ গোলে হারিয়ে শুরু করে ভারতের সঙ্গে গোলশুন্য ড্র এবং শেষ ম্যাচে ভুটানকে ৫-০ গোলে হারিয়ে একমাত্র অপরাজিত দল হিসেবে ফাইনালে উঠেই শিরোপায় চোখ রেখেছে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। 

 নেপাল ও ভারতের বিপক্ষে যে একাদশ নিয়ে খেলেছিল, ফাইনালে সেই ১১ জনকেই বেছে নেন কোচ গোলাম রব্বানী ছোটন। তার সুফলই পেয়েছেন তিনি।

গতিময় ফুটবল উপহার দিয়ে প্রথম গোলের জন্য অপেক্ষা করতে হয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২০ নারী ফুটবল দলকে ৪২ মিনিট পর্যন্ত। ডান প্রান্ত দিয়ে বাংলাদেশ দলের একটি আক্রমন নেপাল ডিফেন্ডারা ক্লিয়ার করতে ব্যর্থ হয়ে ভুল পাস দিলে ডি বক্সের বাইরে ডান প্রান্তে দাঁড়ানো রিপা কোনাকুনি শটে বাংলাদেশ অনূর্ধ্ব-২০ নারী দলকে এগিয়ে দেন (১-০)।

তিন মিনিট পর ব্যবধান দ্বিগুন করেন অধিনায়ক শামসুন্নাহার জুনিয়র। মাঝ মাঠ থেকে ট্যাকল করে বলের নিয়ন্ত্রন নিয়ে থ্রু দেন শামসুন্নাহার জুনিয়রকে উদ্দেশ্য করে। নেপাল গোলরক্ষক সম্ভাব্য বিপদ আঁচ করতে পেরে এগিয়েও দলকে বিপদমুক্ত করতে পারেননি। দারুণ প্লেসিং শটে ব্যবধান দ্বিগুন করেন বাংলাদেশ অনূর্ধ্ব-২০ নারী দলের অধিনায়ক শামসুন্নাহার জুনিয়র (২-০)।

 ম্যাচ শেষ হওয়ার চার মিনিট আগে ডি বক্সের ঠিক বাইরে ডান প্রান্ত থেকে রিপার নেয়া ফ্রি কিক দ্বিতীয় পোষ্ট দিয়ে গোলের দিকে যখন ধাবিত, তখন পোষ্টের সামনে দাঁড়ানো উন্নতি খাতুন ভেসে আসা বলে শরীরের স্পর্শ দিয়ে দলের পক্ষে তৃতীয় গোল করেন (৩-০)।

আরএএস